October 27, 2024, 2:21 pm

সংবাদ শিরোনাম :
কেশবপুরে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে  দোয়া মাহফিল ও আলোচনা সভা ব্যবসয়ী এম শরীফ উদ্দিনের নামে মিথ্যা মামল প্রত্যাহার চেয়ে সংবাদ সম্মেলন কালীগঞ্জে গুড়ি গুড়ি বৃষ্টি ও বাতাসে উঠতি আমন ধানের ক্ষতি  দক্ষিণখানে নকশা বহির্ভূত ভবন নির্মাণ করায় রাজউকের উচ্ছেদ অভিযান খিলক্ষেত কুরাতুলি ট্রাকের বেপরোয়া কান্ডে পুলিশ নিহত  শুধু ছাত্রলীগ নিষিদ্ধে আমরা সন্তুষ্ট নয়;সকল অঙ্গ-সঠনকে নিষিদ্ধ করতে হবে বলে মন্তব্য করেছেন, বিএনপির কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক এম রশিদুজ্জামান মিল্লাত ডেঙ্গু প্রতিরোধে দক্ষিণ খান বিএনপি’র ভিন্ন রকম ক্যাম্পেন  শেখ হাসিনাকে ৫৭ বার ফাঁসি দিলেও ক্ষতি পূরণ হবে না: সেলিম উদ্দিন। টাঙ্গাইল প্রেসক্লাবের সাধারণ সভায় আ’লীগ নেতাসহ ৯ জনের সদস্যপদ বাতিল পাইকগাছায় ঘুর্ণিঝড় ডানার প্রভাবে অসহায় দিনমজুর সহিলের মাথা গোজার ঠাইটুকু হারিয়ে ফেলেছে

কালীগঞ্জে গুড়ি গুড়ি বৃষ্টি ও বাতাসে উঠতি আমন ধানের ক্ষতি 

মো.হাসমত উল্লাহঃ লালমনিরহাটের কালীগঞ্জে  ঘুর্ণিঝড় দানা’র প্রভাব ও গুড়ি গুড়ি  বৃষ্টি আর বাতাসে আমন ধানের খেত  মাটিতে লুটিয়ে পড়েছে। এতে কৃষকের স্বপ্ন ভঙ্গ হতে চলেছে । গত বৃহস্পতিবার সন্ধা থেকে গুড়ি গুড়ি বৃষ্টি আর বাতাসের কারণে উঠতি এ ধান খেত মাটিতে নেতিয়ে পড়েছে। উপজেলার বিভিন্ন  এলাকা ঘুরে দেখা গেছে দানা’র প্রভাবে গুড়ি গুড়ি বৃষ্টির সাথে বাতাস বয়ে যাওয়ায় কালীগঞ্জ উপজেলায়  উঠতি আমন ধানের খেত বিশেষ করে স্বর্ণা ও বি আর-১১ জাতের ধান খেত মাটিতে নেতিয়ে পড়েছে। অনেক কৃষক কয়েক টি করে ধান গাছ একত্রে বেঁধে দাঁড় করানো নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে।  কিন্তু যে সমস্ত আমন খেতে পানি জমে আছে সে জমিতে নেতিয়ে পড়া ধান নষ্ট হওয়ার আশঙ্কা করছেন। কৃষকরা।

কালীগঞ্জ উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের সতীরপাড় গ্রামের কৃষক আব্দুর রাজ্জাক বলেন তার ৫০ শতক জমির ধান খেত বাতাসে মাটিতে শুয়ে পড়েছে। এতে আমার স্বপ্ন ভঙ্গ হয়ে গেলো  এখন আর আশাতীত ফলন পাবো না শুধু খড় কেটে নিয়ে যেতে হবে। কালীগঞ্জ উপজেলা কৃষি অফিসার তুষার কান্তি রায়, বলেন কালীগঞ্জ উপজেলার উপর দিয়ে বয়ে যাওয়া বাতাসে কিছু ধান খেত মাটিতে পড়ে গেছে। ধান গাছ আবার ঝুটি বেধে দাঁড়িয়ে দিলে খেতের তেমন ক্ষতি হবেনা। অতিরিক্ত কৃষি অফিসার আরিফুর রহমান,বিভিন্ন ইউনিয়নে উপসহকারী কৃষি অফিসার চন্দ্রপুরইউনিয়নের হারুন অর রশিদ, চলবলা ইউনিয়নে রবিউল ইসলাম,সহ বিভিন্ন ইউনিয়নের কৃষক দের ঝড়ে হেলে পড়া ধান গাছ ঝুটি বেধে দেয়ার পরামর্শ প্রদান করেন। ঝড়ে যাদের ধান হেলে পড়েছে, তাদেরকে ঝুটি বেধে দেয়ার জন্য বলা যাচ্ছে। আশা করি ক্ষতি হবে না। তবে মাঠ পর্যায়ে উপ-সহকারী কৃষি অফিসাররা খোঁজ নিচ্ছেন।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন